প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে “বাবু গোকুলচন্দ্র বিশ্বাস” কে সম্মাননা প্রদান ।

By জানুয়ারি ১৯, ২০১৯ নভেম্বর ২০, ২০১৯ কৃতি শিক্ষার্থী ও গুণীজন সম্মাননা, সাম্প্রতিক ঘটনা

সময়টা তখন ১৯৩৫ সাল,এগারোখানের আশেপাশে তখন  ভাল স্কুল কলেজ নেই । এমন অবস্থাতে এলাকায় শিক্ষা বিস্তার ও শিক্ষার মান উন্নয়নরে লক্ষ্যে বাবু মোহন বিশ্বাস তার নিজের জমি সেচ্ছায়ে একটি স্কুল বানানোর জন্য দান করেন, আর সেই জমির উপর গড়ে ওঠে বাকড়ী হাই স্কুল । কতিপয় কিছু শিক্ষক আর ছাত্র ছাত্রী নিয়ে গড়ে ওঠা স্কুলটি থেকে কালে কালে বেরিয়েছেন অনেক অনকে নাম করা ব্যক্তিরা । ছেলেমেয়েদের শিক্ষার মান উন্নয়নের জন্য সর্বদা কাজ করে গেছেন স্কুলের শিক্ষকেরা।নিজের ছেলেমেয়ের মত আদোর শাসন করে পড়িয়েছেন তাদের ছাত্রছাত্রীদের। এর মাঝে বাবু সুশীল কুমার পাঠক, বাবু নারায়ণ চন্দ্র পাঠক, বাবু গোকুল চন্দ্র বিশ্বাস, বাবু ধর্মদাস অধিকারী, বাবু বিনয় কৃষ্ণ ঘটক ,বাবু  বাবু নির্মল ভৌমিক, বাবু নিশীকান্ত গোলদার, বাবু অনিল কৃষ্ণ গুপ্ত, বাবু কিরণ ভৌমিক বাবু অর্জুন বিশ্বাস প্রমুখ  ছিলেন উল্লেখযোগ্য । ছাত্র-ছাত্রীরা তাদের কাছথেকে শিক্ষা নিয়ে স্কুল ছেড়েছে, কলেজ ছেড়েছে, ছেড়ে গেছে দেশও কিন্তু তাদের মন থেকে না গিয়েছে  শিক্ষকদের সেই শিক্ষা না উঠেছে শিক্ষকদের উপর থেকে সেই সম্মান তাইতো দেশের বাইরে থেকেও শিক্ষকদের সম্মানের সাথে স্মরণ করেন তারা ।

তারই পরিপেক্ষিতে  ২রা ডিসেম্বর, রবি বার ২০১৮,বাকড়ী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক বাবু গোকুল চন্দ্র বিশ্বাস মহাশয়কে, ভারতে অবস্থানরত প্রাক্তন ছাত্রছাত্রীদের পক্ষ থেকে স্মমাননা দেয়া হয়। শারিরীক অসুস্থতার কারণে বাবু গোকুল চন্দ্র বিশ্বাস উপস্থিত হতে না পারায়,তার পক্ষ থেকে সম্মাননা স্মারক গ্রহণ করেন জেষ্ঠ পুত্র বাবু অপুর্ব বিশ্বাস।এসময় প্রাক্তন ছাত্রদের মধ্যে উপস্থিত ছিলেন বাবু বিজন বিহারী সরকার, বাবু অনিল মোহন্ত, বাবু গৌরঙ্গ ঘটক সহ আরো অনেকে।

অতপর ১৮ জানুয়ারি ২০১৯ এগারোখান ডেভেলপমেন্ট ফোরাম (ইডিএফ) এর পক্ষ থেকে শিক্ষা-দীক্ষা জ্ঞ্যান-গরিমায় সমৃদ্ধ এগারোখান গড়ার সুনিপূণ কারিগর, এগারোখানের সর্বস্তরের মানুষের পরম পূজনীয় এই শিক্ষককে  ভারতে অবস্থানরত ছাত্রছাত্রীদের প্রদাণকৃত ক্রেস্টটি হস্তান্তর ও শিক্ষা নিয়ে প্রাসঙ্গিক ভবনা শীর্ষক এক অলোচনা সভার অয়োজন করা হয় ।বাবু গোকুল চন্দ্র বিশ্বাসের  প্রাক্তন ছাত্র ছাত্রীদের আবেগঘন স্মৃতিচারনে ভারী হয়ে ওঠে অনুষ্ঠানস্থলের পরিবেশ ।

সভার প্রধান অতিথি ছিলেন বাবু অদিত্য কুমার বশ্বিস মহাশয় (অবসরপ্রাপ্ত জেলা দায়রা জজ , নড়াইল)

বিশেষ অতিথি হসিাবে উপস্থিত ছিলেন

  • বাবু সন্তোষ কুমার মজুমদার (প্রাক্তন সহ: শিক্ষক)
  • বাবু নারায়ণচন্দ্র পাঠক (প্রাক্তন প্রধান শিক্ষক)
  • বাবু রণজিৎ কুমার রায় (প্রাক্তন অধ্যাপক)

সভায় সভাপতিত্ব করেন বাবু ঘনশ্যাম মজুমদার, সভাপতি,এগারখান ডেভেলপমেন্ট ফোরাম । অলোচনা সভা শেষে “বাবু গোকুলচন্দ্র বিশ্বাস” মহাশয়ের হাতে সম্মাননা স্মারকটি তুলে দেন তার বাংলাদেশে অবস্থারত  প্রাক্তন ছাত্রছাত্রীরা  ।

Leave a Reply