ই ডি এফ কি ?

By নভেম্বর ২৯, ২০১৯ ফেব্রুয়ারি ২, ২০২০ ই ডিএফ এর ইতিহাস

এগারোখান ডেভেলপমেন্ট ফোরাম ( ই ডি এফ ) একটি অরাজনৈতিক , অসাম্প্রদায়িক বেসরকারী  সামাজিক   সংগঠন যেটি, যশোর – নড়াইল সীমান্তবর্তী এগারোখান অঞ্চলকে কেন্দ্র করে গড়ে উঠেছে।

এই সংগঠনটি প্রাথমিক ভাবে, যশোর -নড়াইল সীমান্তবর্তী এগারোটি গ্রাম নিয়ে গঠিত এগারোখান অঞ্চলের মানুষের মাঝে সামাজিক সম্পর্ক বৃদ্ধি, এলাকার ইতিহাস -ঐতিহ্য কে লালন করা, শিক্ষা সহায়ক কর্মসূচি গ্রহণ করা, স্বাস্থ্য সেবা প্রদান ও স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি, মাদক ও সমসাময়িক সামাজিক অসংগতি বিরোধী প্রচারনা, নতুন কর্ম সংস্থান সৃষ্টি, কর্মক্ষেত্রে প্রবেশের প্রস্তুতি বিষয়ক পরামর্শ, সাংস্কৃতিক চর্চ্চাকে উৎসাহিত করা ইত্যাদি ক্ষেত্রে অবদান রাখার উদ্দ্যেশ্যে   যাত্রা শুরু করে।

ই ডি এফ এর ইতিহাসঃ

“তথ্য-প্রযুক্তি কেন্দ্র” থেকে ইডিএফঃ

২০১১ সালের  ৬ই অক্টোবর বাকড়ী পুজামন্দিরের সামনে  উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে  যাত্রা শুরু করে এগারোখান “তথ্য-প্রযুক্তি কেন্দ্র” নামে একটি প্রতিষ্ঠান ও www.egarokhan.com নামে একটি ওয়েবসাইট।  এরপর  এই ওয়েবসাইটকে কেন্দ্র করে  গড়ে ওঠে  ৪ সদস্যের একটি সংগঠন। ২০১৩ সালে আরও ৩ জন সদস্য যুক্ত হয়ে সংগঠনটির পরিধি  বর্ধিত হয় ৭ সদস্যে।  ২০১৬ সালে আরও কিছু সমমনা মানুষ যুক্ত হয়ে  সংগঠনটিকে একটি প্রাতিষ্ঠানিক রূপ দিতে “এগারোখান ডেভেলপমেন্ট ফাউন্ডেশন” নাম দিয়ে নতুন ভাবে  সাজানো হয় ২১জন সদস্য নিয়ে, উদ্দেশ্য ছিল একটি সামাজিক ব্যাবসা প্রতিষ্ঠান / এন জি ও গড়ে তোলা, যেন এই প্রতিষ্ঠানের আয় থেকে দীর্ঘমেয়াদী সামাজিক উন্নয়নমূলক প্রকল্প হাতে নেয়া যায় এবং সেটি দীর্ঘদিন সচল থাকে। এরপর নিবন্ধন সংক্রান্ত জটিলতার কারনে ২০১৮ সালে পুনার নামকরন করা হয় এগারোখান ডেভেলপমেন্ট ফোরাম ( ই ডি এফ) ।

Leave a Reply